কক্সবাজার, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

নৌকায় করে ইন্দোনেশিয়ার উপকূলে ৬৯ রোহিঙ্গা

নৌকায় করে সাগর পাড়ি দিয়ে ইন্দোনেশিয়ায় পৌঁছেছেন ৬৯ রোহিঙ্গা। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) রোহিঙ্গাদের নিয়ে একটি নৌকা ইন্দোনেশিয়ার আচেহ উপকূলে পৌঁছায় বলে নিশ্চিত করেছে জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। খবর রয়টার্সের।
সাগর পাড়ি দিয়ে ইন্দোনেশিয়ার আচেহ উপকূলে পৌঁছেছেন ৬৯ রোহিঙ্গা।

উপকূলে পৌঁছানো এসব রোহিঙ্গাকে ইউএনএইচসিআরের তত্ত্বাবধানে আপাতত লাদোং অঞ্চলের একটি শরণার্থী ক্যাম্পে আশ্রয় দেয়া হয়েছে। তবে, দিনের পর দিন কোন ধরনের খাবার খেতে না পারায় এদের মধ্যে অনেকেই গুরুতর অসুস্থ বলে জানা গেছে।

স্থানীয় সময় সকাল ১০টির দিকে তারা সেখানে পৌঁছায়। প্রায় ১৫ দিন ধরে তারা সাগরে ভাসছিল। স্থানীয় একটি গ্রাম থেকে তাদেরকে উদ্ধার করে এখানকার একটি আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। উদ্ধার হওয়া ৬৯ রোহিঙ্গার মধ্যে বহু নারী ও শিশু রয়েছে।

গেল কয়েক মাস ধরেই সাগর পাড়ি দিয়ে নৌকায় করে ইন্দোনেশিয়ার আচেহ উপকূলে পৌঁছাচ্ছেন রোহিঙ্গারা। নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশ ও থাইল্যান্ডের মতো প্রতিবেশী দেশগুলোতেও আশ্রয় নিচ্ছেন তারা। তবে, সাম্প্রতিক সময়ে ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশেই সবচেয়ে বেশি রোহিঙ্গাবাহী নৌকা পৌঁছানোর ঘটনা ঘটেছে।

এর আগে ২০২২ সালে ৫০০ জনের বেশি রোহিঙ্গা সাগর পাড়ি দিয়ে আচেহ প্রদেশে আশ্রয় নেন। সবশেষ জানুয়ারিতে একটি নৌকায় করে ১৮৫ রোহিঙ্গা প্রদেশটিতে পৌঁছান।ইউএনএইচসিআরের তথ্য অনুযায়ী, গত এক দশকের মধ্যে ২০২২ সালে সাগরে সবচেয়ে বেশি রোহিঙ্গা মৃত্যুর ঘটনা ঘটেছে।

পাঠকের মতামত: